1. multicare.net@gmail.com : সময়ের পথ :
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:০৮ পূর্বাহ্ন

‘কলিফর্ম’চট্টগ্রাম ওয়াসার গভীর নলকূপের পানিতে 

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ১০ বার পড়া হয়েছে
  • স্টাফ করেসপন্ডেন্টঃ
    চট্টগ্রাম ওয়াসার সরবরাহ করা গভীর নলকূপের পানিতে মিলেছে ‘কলিফর্ম ব্যাকটেরিয়া’র উপস্থিতি। যা মানবদেহের জন্য ক্ষতিকর।

    এ কলিফর্ম মিশ্রিত পানি পানে ডায়রিয়া, আমাশয়, রক্ত আমাশয়, কলেরা, টাইফয়েড ছাড়াও রয়েছে বিভিন্ন রোগের ঝুঁকি রয়েছে।

    গত ১৩ জুন থেকে ওয়াসার ২৪ পয়েন্টের পানির নমুনা সংগ্রহ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাব, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ল্যাব ও পরিবেশ অধিদফতরের ল্যাবে পরীক্ষা করা হয়।

    এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে পরীক্ষা করা পানিতে কলিফর্মের উপস্থিতি পাওয়া যায়। যা চট্টগ্রামের লাভ লেইন এলাকা থেকে সংগৃহীত বলে জানিয়েছে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করতে গঠিত চার সদস্যের কমিটি।

    এর আগে গত ৬ মার্চ উচ্চ আদালতের এক রিটের পরিপ্রেক্ষিতে এ কমিটি গঠন করা হয়।

    কমিটির প্রধান ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান সময়ের পথ কে বলেন, লাভ লেইন এলাকায় ওয়াসার গভীর নলকূপের পানি একটি ল্যাবে পরীক্ষার পর সে পানিতে কলিফর্ম ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে।

    যা সহনীয় মাত্রার চেয়ে বেশি। তবে পরিশোধনের মাধ্যমে ওয়াসা যেসব পানি গ্রাহকদের সরবরাহ করে, সেখানে তেমন কিছু পাওয়া যায়নি।

    এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. জাবাইদুল আলম কোনো মন্তব্য করতে রাজি হননি।

    চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুল ইসলাম সময়ের পথ কে বলেন, উচ্চ আদালত ওয়াসার পানির নমুনা সংগ্রহের আদেশ দিয়েছিলেন। পানির নমুনা পরীক্ষার পর ফলাফল কি এসেছে তা আমার জানা নেই। তবে ওয়াসার পানিতে ব্যাকটেরিয়া পাওয়ার সম্ভাবনা তেমন নেই। কারণ আমরা প্রতিনিয়ত ওয়াসার পানি পরীক্ষা করে থাকি। এটি আমাদের রুটিন ওয়ার্ক। সরবরাহকৃত পানি আমাদের নিজস্ব ল্যাবে পরীক্ষা করে তবেই গ্রাহকদের মাঝে সরবরাহ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট