1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৪:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নড়াইলে কোরবানির জন্য প্রস্তুত ৬৪ হাজার ৭৪৮টি পশু নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরানোর ঘটনার প্রতিবাদে বিশাল মানববন্ধন থানায় অভিযোগ দায়ের- নড়াগাতীতে কিশোরকে মারপিটের অভিযোগে মানববন্ধন! ঈদ উপলক্ষে আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে সংযোজন হতে যাচ্ছে দুটি রাইডার নতুন এমপিও তালিকা ২০২২ ফাইতং উচ্চ বিদ্যালয় নাম প্রকাশিত নড়াইলে দলিল লেখক খোকন চন্দ্র রায়কে ছুুরিকাঘাত কুমিল্লায় আনসার ভিডিপি কার্যালয়ের বৃক্ষরোপণ অভিযান অনুষ্ঠিত হয়েছে নড়াইলের কালিয়ার কয়েকটি বাজারে সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা। কুষ্টিয়া হাইওয়ে পুলিশের ইনচার্জ ইদ্রিসের চাঁদাবাজির দৌরাত্ত্বে পরিবহন সেক্টর অসহায় র‍্যাবের অভিযানে সন্ত্রাসী সম্রাট ও মাদক ও অস্ত্রসহ গ্রেফতার

পাহাড়ধ্বসে মৃত্যু!ঝুঁকিপূর্ণ বসবাসে উচ্ছেদ অভিযান

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১৯ জুন, ২০২২
  • ১৯ বার পড়া হয়েছে

পাহাড়ধ্বসে মৃত্যু!ঝুঁকিপূর্ণ বসবাসে উচ্ছেদ অভিযান
মোহাম্মদ মাসুদ চট্টগ্রাম প্রতিনিধি।

চট্টগ্রামে সাম্প্রতিক ভারি বর্ষণের ফলে পাহাড়ধ্বসে ভয়াবহ ৪জন মৃত্যু ও ১৫জনের বেশি আহত কারণে জানমাল রক্ষা ও হতাহতের ঝুঁকিপূর্ণ পাহাড়ের ঢালুতে বা তলেতে বসবাসকারীদের জীবনরক্ষা ও নিরাপত্তার জন্য সরাতে জেলা প্রশাসকের উদ্যোগ। জেলা প্রশাসনের পক্ষে আগে থেকেই পূর্ব সংকেতসহ সতর্ক,সাবধান অনুরোধ জানিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় আজ চলছে উচ্ছেদ অভিযান,যৌথ অভিযানে চট্টগ্রাম সিটি করপোরেশন।

আজ রবিবার (১৯ জুন) সকালে ১০টার পর থেকে নগরীর আকবরশাহ থানাধীন ৯নংওয়ার্ড ফয়েজলেক ও ফিরোজশাহ এলাকায় পাহাড়ধ্বসে ঝুঁকিপূর্ণ অংশে জানমালরক্ষা ও ঝুকিপূর্ণ স্থানসমূহে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানে নির্দেশে যৌথ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

এসময় নির্বাহী মেজিট্রেট মোহাম্মদ মাসুদ রানা জানান,
চট্টগ্রামে মহানগরীতে আপাদত ১৭টি পাহাড় ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।এবং আমাদের উচ্ছেদ অভিযান পক্রিয়া চলমান থাকবে জেলা প্রশাসক মহোদয় নিজেই পরিদর্শন করেছে। এতে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ২শতাধিক পরিবার কে উচ্ছেদ করা হবে।পর্যায়ক্রমে আরো ব্যাবসস্থা নেওয়া হবে। অস্থায়ী পূর্ণবাসনে ১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। যেখানে আশ্রয় গ্রহণকারীদের জন্য পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করা হয়েছে। এবং স্থায়ী সমাধানের জন্য উচ্ছেদ করে এসব জায়গা সরকারের কাছ থেকে লীজ নিয়েছে যারা রেলওয়ে,সিডিএ,সচিক’কে বুঝিয়ে দেওয়া হবে। এবং তারা যেন পর্যাপ্ত লোকবল নিয়োগ করে রক্ষানবেক্ষণ করে ঝুকিপূর্ণ বসবাস হতে বিরত রাখে। আমরা তাদেরকে আরো সতর্ক করবো যাতে উদ্ধারকৃত জায়গাটি যেন তারা বুঝে নেয় এবং নিরাপদ রাখে।

এ-সময় অভিযানে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র এম রেজাউল করিম,জেলা প্রশাসক মোঃ মমিনুর রহমান পরিদর্শন করেন,চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ,
র‍্যাব,ব্যাটালিয়ন আনসার,ফায়ার সার্ভিস ও স্থানীয় ওয়ার্ড কমিশনার জহিরুল আলম জসিম এর সহযোগিতায় সংশ্লিষ্ট এলাকার সহকারী কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ রানা,আল আমিন সরকার,ওমর ফারুক এর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

তথ্য অনুসন্ধানে জানা যায়,কিছু অসাধু শ্রেণির লোকদের সিন্ডিকেটের মাধ্যমে দীর্ঘদিন ধরেই অবৈধভাবে এসব স্থাপনা রয়েছে।এসব স্থাপনায় ঘরভাড়া ও নিজমালিকানা শর্তে অর্থনৈতি স্বার্থসুবিধা মোহলোভের পেছনে রয়েছে এলাকার রাজনৈতিক ক্ষমতাধরদের ছত্রছায়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের যোগসাজেসের অর্থনৈতিক লেনদেন।

পাহার ধসে ক্ষয়ক্ষতি কমাতে পাহাড়ের ঢালুতে অবস্থিত অতি ঝুঁকিপূর্ণ স্থাপনা অপসারণের সিদ্ধান্ত গ্রহণরে উক্ত এলাকায় গ্যাস,বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট