1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৫:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নড়াইলে কোরবানির জন্য প্রস্তুত ৬৪ হাজার ৭৪৮টি পশু নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরানোর ঘটনার প্রতিবাদে বিশাল মানববন্ধন থানায় অভিযোগ দায়ের- নড়াগাতীতে কিশোরকে মারপিটের অভিযোগে মানববন্ধন! ঈদ উপলক্ষে আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে সংযোজন হতে যাচ্ছে দুটি রাইডার নতুন এমপিও তালিকা ২০২২ ফাইতং উচ্চ বিদ্যালয় নাম প্রকাশিত নড়াইলে দলিল লেখক খোকন চন্দ্র রায়কে ছুুরিকাঘাত কুমিল্লায় আনসার ভিডিপি কার্যালয়ের বৃক্ষরোপণ অভিযান অনুষ্ঠিত হয়েছে নড়াইলের কালিয়ার কয়েকটি বাজারে সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা। কুষ্টিয়া হাইওয়ে পুলিশের ইনচার্জ ইদ্রিসের চাঁদাবাজির দৌরাত্ত্বে পরিবহন সেক্টর অসহায় র‍্যাবের অভিযানে সন্ত্রাসী সম্রাট ও মাদক ও অস্ত্রসহ গ্রেফতার

বায়োফর্টিফাইড ধান,গম ও মসুর এর উপকারিতা এবং চাষাবাদ কলাকৌশল শীর্ষক

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১২ জুন, ২০২২
  • ২৯ বার পড়া হয়েছে

বায়োফর্টিফাইড ধান,গম ও মসুর এর উপকারিতা এবং চাষাবাদ কলাকৌশল শীর্ষক
(BIeNGS) .

উঠান বৈঠক

শেরপুর জেলা প্রতিনিধি : মজনু মিয়া।

উন্নত দেশ ও উন্নত জাতি গঠনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান জিংক এর বিকল্প কিছু নেই। এখন ভাত, রুটি ও ডালের মধ্যেও পাওয়া যাবে শরীরের প্রয়োজনীয় উপাদান জিংক। নিম্ন আয়ের লোকদের জিংকের অভাব পূরণের জন্য IFPRI-HarvestPlus কতৃক বোরো ও আমন মৌসুমে চাষ উপযোগী জিংক ধানের জাত সমূহের সুফল ব্যাপক প্রসারতা লাভ করেছে।

১২ জুন ২০২২ ইং তারিখে এ সফলতা অর্জনের লক্ষ্যে BIeNGS প্রজেক্ট কতৃক আয়োজিত শেরপুর সদর থানার ধলা ইউনিয়নের কোহাকান্দা দিকপাড়া সবুজের বাড়ি এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিনিউটি সম্প্রসারণ সুপারভাইজার (CES) জনাব মোঃ আওয়াল এবং কমিনিউটি সম্প্রসারণ ফ্যাসিলিটর (CEF) জনাব মোহাম্মদ মজনু মিয়া এবং এলাকার গর্ভবতী, দুগ্ধদানকারী মহিলা ও সাধারণ মহিলা।

অনুষ্ঠানে সকল মহিলাদের মাঝে জিংক এর অভাবে যে সকল প্রতিবন্ধকতা সৃষ্টি হয় তা এবং চাষাবাদ এর কলাকৌশল নিয়ে আলোচনা করেন। জিংক খাবার গ্রহণের সুফল তুলে ধরে বলেন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, গর্ভবতী মায়ের জিংকের অভাব পূরণ করে,জিংক সমৃদ্ধ খাবার খেলে ছেলে মেয়ে খাটো হয় না,ক্ষুধা মন্দা দূর হয় এবং শিশুদের দৈহিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়।

বিগত দুই বছর যাবত শেরপুর সদরের প্রতিটা ইউনিয়নে এ ধান চাষাবাদ করা হচ্ছে এবং এর সুফল প্রতিটা কৃষকের মাঝে সমাদৃত হয়েছে ব্যাপক হারে। মানুষিক বিকাশের জন্য এ খাবারের বিকল্প নেই। তাই জিংক সমৃদ্ধ খাবার গ্রহণ করুন, উন্নত দেশ গঠনে জাতির মেধার বিকাশ ঘটান। এ সকল আলোচনার মাধ্যমে উক্ত উঠান বৈঠক শীর্ষক আলোচনার কাজ সমাপ্ত করা হয়। বাস্তবায়নে ঃ IFPRI-HarvestPLus

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট