1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৪:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নড়াইলে কোরবানির জন্য প্রস্তুত ৬৪ হাজার ৭৪৮টি পশু নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরানোর ঘটনার প্রতিবাদে বিশাল মানববন্ধন থানায় অভিযোগ দায়ের- নড়াগাতীতে কিশোরকে মারপিটের অভিযোগে মানববন্ধন! ঈদ উপলক্ষে আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে সংযোজন হতে যাচ্ছে দুটি রাইডার নতুন এমপিও তালিকা ২০২২ ফাইতং উচ্চ বিদ্যালয় নাম প্রকাশিত নড়াইলে দলিল লেখক খোকন চন্দ্র রায়কে ছুুরিকাঘাত কুমিল্লায় আনসার ভিডিপি কার্যালয়ের বৃক্ষরোপণ অভিযান অনুষ্ঠিত হয়েছে নড়াইলের কালিয়ার কয়েকটি বাজারে সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা। কুষ্টিয়া হাইওয়ে পুলিশের ইনচার্জ ইদ্রিসের চাঁদাবাজির দৌরাত্ত্বে পরিবহন সেক্টর অসহায় র‍্যাবের অভিযানে সন্ত্রাসী সম্রাট ও মাদক ও অস্ত্রসহ গ্রেফতার

যারা এখনও ৬ রোজা রাখেননি; তাদের জন্য ?

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ মে, ২০২২
  • ৩৭ বার পড়া হয়েছে

ইসলাম ডেস্কঃশাওয়াল মাস শেষের পথে। এ সপ্তায় রোজা রাখা শুরু না করলে বছরজুড়ে রোজার সওয়াব পাওয়ার সুযোগও হাতছাড়া হয়ে যাবে। তাই যারা এখনও শাওয়ালের ৬ রোজা রাখেননি, তাদের জন্য চলতি সপ্তাহই শেষ সুযোগ!

যারা রমজান মাসজুড়ে রোজা পালন করেছেন বছরজুড়ে রোজা রাখার সাওয়াব পাওয়ার এ সুযোগ তাদের জন্যই নির্ধারিত। তাই রমজানের রোজা পালনকারীদের মধ্যে যারা এখনও শাওয়ালের  ৬ রোজা রাখেননি, তাদের জন্য শেষ সুযোগ চলতি সপ্তাহ। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

যে ব্যক্তি রমজানের রোজা রাখার পরপরই শাওয়াল মাসে ৬টি রোজা পালন করে। তবে সে যেন সারা বছরই সিয়াম বা রোজা পালন করল। (তিরমিজি)

অন্য হাদিসে এসেছে, হজরত আবু আইয়ুব আনসারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসের রোজা রাখলো এবং শাওয়াল মাসে ৬টি রোজা রাখলো, এটি (শাওয়ালের ৬ রোজা) তার জন্য সারা বছর রোজা রাখার সমতুল্য।’ (মুসলিম)

বছরজুড়ে রোজা রাখার শেষ সুযোগ

বছরজুড়ে রোজার সাওয়াব পাওয়ার সুযোগ এখনও বাকি আছে। যারা এখনো শাওয়াল মাসের ৬ রোজা রাখেননি তাদের জন্য এ সপ্তাহই (২৪-৩১ মে) শেষ সুযোগ। শাওয়াল মাস যদি ২৯ দিনে হয় তবে মাসটির আরও ৮ দিন বাকি আছে। আর যদি মাসটি ৩০ দিন পূর্ণ হয় তবে আরও ৯ দিন সময় পাওয়া যাবে।

৪ ও ২৫ মে মোতাবেক (২২ ও ২৩ শাওয়াল) মঙ্গল ও বুধবার রাতে সেহরি খেয়ে রোজা রাখা শুরু করলে ২৯ শাওয়াল তাদের ৬টি রোজা পূর্ণ হয়ে যাবে। আর এ রোজা পালনের মাধ্যমেই পেয়ে যাবেন সারা বছর রোজা রাখার সাওয়াব।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শাওয়ালের ফজিলতপূর্ণ ৬টি রোজা রাখার মাধ্যমে সারা বছর রোজার সাওয়াব পাওয়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট