1. multicare.net@gmail.com : সময়ের পথ :
শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:২২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ভুমিহীন উচ্ছেদে সময় বাড়ানোসহ পুর্নবাসনে মানববন্ধন। হরিনাকুণ্ডুতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টর খাদে, চাপা পড়ে চালক নিহত হজে যাওয়ার ব্যয় জনপ্রতি আরও বাড়ল ৫৯ হাজার টাকা: ধর্ম প্রতিমন্ত্রী উলিপুরে ব্রহ্মপুত্র নদীর ভাঙন ভয়াবহ রূপ কাঁদছে নদীর পাড়ের মানুষ কুমিল্লা জেলায় আদর্শ সদর উপজেলা আনসার ভিডিপি ২০২২ সমাবেশ অনুষ্ঠিত। টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকবাজের গুলি, ১৯ শিশুসহ নিহত ২১।  কালিয়ায় অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার। দামুড়হুদায় ইয়াবাসহ আটক হাবিবকে জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম থেকে বহিস্কার। হরিণাকুণ্ডুতে জঙ্গিবাদ,মাদক ও বাল্যবিবাহ নিরোধে ক্যাম্পেইন করলেন হরিনাকুণ্ডু থানার ওসি নওগাঁয় সংরক্ষিত মহিলা মেম্বার শাকিলা এর বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

কুড়িগ্রাম চিলমারীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে কৃষকের স্বপ্ন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ৩০ বার পড়া হয়েছে

কুড়িগ্রাম চিলমারীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে
পুড়ে গেছে কৃষকের স্বপ্ন
মোঃ রুহুল আমিন রুকু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
কুড়িগ্রামের চিলমারীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে কৃষকের প্রায় প্রায় ১০একর আবাদী জমির বোরো ধান। ভাটার মালিক পক্ষ এ ক্ষতিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে ঘটেছে বলে দাবী করলেও কৃষি অফিস জানায় প্রাকৃতিক দুর্যোগে নয় ইটভাটার বিষাক্ত গ্যাসের তাপে পুড়ে গেছে ওইসব জমির ধান।
জানাগেছে, উপজেলার থানাহাট ইউনিয়নের বালাবাড়ী কিশামতবানু এলাকায় অবস্থিত ওয়ারেস ব্রিকস ইটভাটার চুল্লি থেকে গত বুধবার রাতে বের হওয়া গ্যাসে পুড়ে গেছে ওই এলাকার অন্তত ১০একর জমির ধান ও ফলসহ বিভিন্ন প্রজাতির গাছ।
সরেজমিনে দেখা যায়, ইটভাটা থেকে যত দূর চোখ যায়,প্রায় সব জমির ধান পুরে সাদা রং ধারণ করেছে৷ হঠাৎ উঠতি ফসলের এমন ক্ষতিতে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন৷এসময় গোলাপ উদ্দিন(৬০) নামের এক কৃষক জানান,ধার-দেনা করে তিনি ১৬শতাংশ জমিতে ধান বুনেছিলেন,ফসলও ভাল হয়েছিল। আশা ছিল এই ধান দিয়ে সারা বছর পেটের ভাত চলবে। কিন্ত হঠাৎ পাশ্ববর্তী ইট ভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেল তার সে স্বপ্ন। শুধু গোলাপ উদ্দিনের নয় ওই এলাকার আব্দুস সালাম,অহিজল হক,আ.রাজ্জাক,একরামুলসহ ৩০-৩৫জন কৃষকের প্রায় ১০একর জমির ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও পাশ্ববর্তী গ্রামের আম,কাঠালসহ বিভিন্ন প্রজাতির গাছ ও ফল বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে।
ইটভাটার গ্যাসের কারণে ক্ষতি হয়েছে কিনা জানতে চাইলে ইটভাটার ম্যানেজার জাহিদ হোসেন বলে এটা প্রাকৃতিক দুর্যোগের পুড়ে গেছে।আর যদি গ্যাসেও পুড়ে যায়ও তাহলে সেটা আমরা আর কৃষকরা বুঝবো। আপনারা এখানে কি করতে আসছেন বলে সাংবাদিকদের প্রতি উত্তর করেন। ওয়ারেস ব্রিকস এর স্বত্বাধিকারী ওয়ারেস আলীর সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।
উপজেলা কৃষি অফিসার কুমার প্রণয় বিষাণ দাস বলেন, বিষয়টি আমি শুনেছি, সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট