1. multicare.net@gmail.com : সময়ের পথ :
শনিবার, ২১ মে ২০২২, ০৭:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঝড়ে রেললাইনের উপর গাছ উবড়ে পরায় ৪ ঘন্টা বিলম্বে কুড়িগ্রাম এক্সপ্রেস হরিনাকুণ্ডুতে অপহরণ মামলার আসামী পাভেল গ্রেপ্তার লামায় কমিউনিটি ক্লিনিকের সেবায় মুগ্ধ ফাইতংয়ের মানুষ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক গাফফার চৌধুরীর মৃত্যুতে ভোরের কাগজের প্রকাশক ও সম্পাদকের বিরুদ্ধে মামলায় আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর নিন্দা জীবন দিয়ে হলেও মদের আইন বাতিল সহ ১৫ দফা দাবি আদায় করবো লামায় সমাজের সর্দার নির্বাচিত হয়েছে ওয়ার্ড যুবলীগ সভাপতি ইয়াছিন লক্ষ্মীপুরে অষ্টম শ্রেণির স্কুলছাত্রী অপহরণ, গ্রেপ্তার ১ রামগড়ে বিপজ্জনক মরাগাছ কেটে বিপাকে পাউবো কমর্চারি লক্ষ্মীপুরের ১৬০০ টন গম নিয়ে ডুবে গেল জাহাজ

“অদম্য এক মনোয়ার হোসেন” শীর্ষক সম্মাননা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ২০ বার পড়া হয়েছে

“অদম্য এক মনোয়ার হোসেন” শীর্ষক
সম্মাননা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান।
মোহাম্মদ মাসুদ চট্টগ্রাম।

“অদম্য এক মনোয়ার হোসেন” শীর্ষক
সম্মাননা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানের বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে,স্বৈরাচার বিরোধী ছাত্র-গণ-আন্দোলন,চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের ত্যাগী সংগঠক,আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক ও প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার মনোয়ার হোসেন’র জীবন ও কর্ম নিয়ে প্রকাশিত ‘অদম্য এক মনোয়ার হোসেন’ শীর্ষক সম্মাননা গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।
বুধবার (১৩ এপ্রিল) বিকেলে নগরীর রীমা কমিউনিটি সেন্টারে এই গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিল্পী শাহরিয়ার খালেদ সম্পাদিত গ্রন্থটি খড়িমাটি থেকে প্রকাশিত হয়েছে।
একুশে পদকপ্রাপ্ত ভাষাবিজ্ঞানী ও অধ্যাপক ড. মাহবুবুল হক’র সভাপতিত্বে ‘অদম্য এক মনোয়ার হোসেন’ শীর্ষক সম্মাননা গ্রন্থের মোড়ক উন্মোচন করেন একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক। চট্টগ্রাম নাগরিক ফোরাম আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ এফ ইমাম আলী, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলম, কবি ও নাট্যজন অভীক ওসমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, সাধারণ সম্পাদক এএইচএম জিয়া উদ্দিন, উদীচী চট্টগ্রাম জেলার সভাপতি সাংবাদিক জসীম চৌধুরী সবুজ, চসিক’র সাবেক প্যানেল মেয়র হাসিনা জাফর, সাংবাদিক মানস ঘোষ, কবি ও প্রাবন্ধিক সীমা কুন্ডু। আবৃত্তি শিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন। আরো বক্তব্য রাখেন যার জীবন ও কর্ম নিয়ে এই গ্রন্থ প্রকাশিত হয়েছে ব্যারিস্টার মনোয়ার হোসেন ও যিনি সম্পাদনা করেছেন শিল্পী শাহরিয়ার খালেদ। প্রকাশিত গ্রন্থটিতে ১৯৮৭ সাল থেকে আন্দোলন-সংগ্রামের বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ কাটিং ও ছবি যুক্ত করা হয়েছে। যা চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের ইতিহাস হিসেবে সংরক্ষণ যোগ্য।
অনুষ্ঠানে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল ও শিক্ষা উপ-মন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রকাশনা অনুষ্ঠানের সফলতা কামনা করে শুভেচ্ছা বানী পাঠান।
অনুষ্ঠানে অ্যাডভোকেট টিআর খান’র নেতৃত্ব জাগ্রত আইনজীবী পরিষদের সদস্যবৃন্দ ও চসিক’র সাবেক প্যানেল মেয়র হাসিনা জাফর ব্যারিস্টার মনোয়ার হোসেনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।
গ্রন্থের মোড়ক উন্মোচনকালে দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক বলেন, চট্টগ্রাম এখন দুস্থ অবস্থায় রয়েছে। সমন্বয়হীন অপরিকল্পিত উন্নয়নের কারণে চট্টগ্রামের অবস্থা খুব খারাপ। ব্যারিস্টার মনোয়ার হোসেন চট্টগ্রামের পরিকল্পিত উন্নয়নের জন্য আন্দোলন-সংগ্রাম করেছেন। চট্টগ্রামের এ অবস্থায় মনোয়ার হোসেনের আন্দোলন খুবই প্রাসঙ্গিক।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মাহবুবুল হক বলেন, মনোয়ার হোসেন ছাত্রজীবন থেকেই প্রগতিশীল ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তীতে তিনি চট্টগ্রামের উন্নয়নে, জনদুর্ভোগ, নাগরিক সমস্যা লাঘবে আন্দোলন করেছেন। আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।
প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, আমি মানুষের জন্য কাজ করে গেছি। সকলের ভালোবাসা, সহযোগীতার কারণে নাগরিক আন্দোলন সফলতা পেয়েছে। চট্টগ্রামকে বিশ্বের উন্নত শহর হিসেবে প্রতিষ্ঠিত করতে, জলাবদ্ধতামুক্ত আধুনিক শহর গড়ে তুলতে আন্দোলন চালিয়ে যাবো। প্রতিটি সেক্টরে স্ব স্ব অবস্থান থেকে সোচ্চার হতে হবে। নাগরিক আন্দোলনকে এগিয়ে নিতে হবে।
গ্রন্থ প্রকাশের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে গ্রন্থের সম্পাদক শিল্পী শাহরিয়ার খালেদ বলেন, জলাবদ্ধতা থেকে মুক্তির লক্ষ্যে এবং চট্টগ্রামের উন্নয়নে ১৫ দফা বাস্তবায়নে চাক্তাই খাল খনন সংগ্রাম কমিটি ও বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি গঠন করে নাগরিক অধিকার আন্দোলনের সহযোদ্ধা ব্যারিস্টার মনোয়ার হোসেন শিল্প-সাহিত্য-সংস্কৃতিমনস্ক একজন রাজনীতিক। আমি এবং মনোয়ার হোসেন জলাবদ্ধতামুক্ত চট্টগ্রাম শহর গড়ে তুলতে, নাগরিক দুর্ভোগ লাঘবে আন্দোলন-সংগ্রাম করেছি। নতুন প্রজন্মের কাছে সেসব ইতিহাস তুলে ধরার দায়বদ্ধতা থেকেই এই গ্রন্থ প্রকাশ করা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট