1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বুধবার, ২৫ মে ২০২২, ০৩:২৭ পূর্বাহ্ন

লোভনীয় বিজ্ঞাপনে বিক্রয়ডটকমে অভিনব কৌশলে প্রতারনা!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ২৫ বার পড়া হয়েছে

লোভনীয় বিজ্ঞাপনে বিক্রয়ডটকমে অভিনব কৌশলে প্রতারনা!

রায়হান হোসাইন, বিভাগীয় প্রধান, চট্টগ্রামঃ-

মোবাইলের বাজার মূল্য ৩০ হাজার টাকা পুরোনো দাম ১০ থেকে ১২ হাজার টাকা। হা, যদি ঠিক এরকম একটি মোবাইলের দাম দেওয়া হয় ২৫০০ অথবা তিন হাজার টাকা তাহলেতো আর কথাই নেই।

তবে এক্ষেত্রে পুরোপুরি ভালো কন্ডিশন দেখানো হয়না তাহলে তীর হয়তো ঠিক নিশানায় লাগবেনা। দেখানো হয় কোনটির চার্জিং পিনে সমস্যা কোনটি আবার বারবার অফ অন হয় এ জাতীয় সামান্য সমস্যা দেখিয়ে ক্রেতাদের লোভকে পুজি করে একটি লোভনীয় বিজ্ঞাপনের মাধ্যমে প্রতারক চক্রটি গ্রাহকের কাছ থেকে হাতিয়ে নেয় হাজার হাজার টাকা। বিক্রয় ডট কমে নতুন নতুন কৌশলে অভিনব প্রতারনা করে আসছে একদল প্রতারক।

লোভনীয় অফার দিয়ে পন্যের মূল্যের অস্বাভাবিক দাম দিয়ে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কন্ডিশনে ডেলিভারি দেওয়ার কথা বলে বিকাশের মাধ্যমে ওই পন্যটির টাকা চাওয়া হয়। টাকা বিকাশে পাওয়ার পর শুরু হয় প্রতারকদের নানান অজুহাত, এ ক্ষেত্রে কখনো আবার সিমটিই খুলে ফেলে দেওয়া হয়। কাঙ্খিত পন্যটি আর কখনোই পাওয়া হয়না গ্রাহকের।
কি করে দিবে? আসলে এমন কোন পণ্যই যে সত্যিকার অর্থে ওসব প্রতারকদের কাছে নেই। এটি নিছক একটি প্রতারণার ফাদ মাত্র।

এদিকে বিক্রয় ডট কমে এমন কোন বিজ্ঞাপন দিতে প্রয়োজন হয়না কোন প্রকারের ভেরিফাইয়ের, নেই এই ওয়েবসাইটের এমন কোন নীতিমালাও তাই এই প্রতারক চক্রটির জবাবদিহি করতে হয়না কারো কাছে।

এদিকে গ্রাহকরা প্রতিনিয়ত এসব লোভনীয় আকর্ষনীয় বিজ্ঞাপন দেখে হুমড়ি খেয়ে পড়ছে অপরদিকে হারাচ্ছে তাদের জমানো শেষ অর্থটুকু।

প্রতারনার স্বীকার মঈন নামক একজন বলেন, দুদিন আগে বিক্রয় ডট কমে একটি সেমসাং এস ৭ একটি মোবাইলের এড দেওয়া হয়, যার পুরোনো বাজার মূল্য ১২ হাজার টাকা কিন্তু এক্ষেত্রে ২৭০০ টাকার একটি বিজ্ঞাপন দেখে তিনি বিজ্ঞাপন দাতার নির্ধারিত মেসেজ অপশনে মেসেজ দেওয়ার পরে মুঠোফোনে যোগাযোগ করা হলে সে আমাকে এস এ পরিবহনে মোবাইলটি কুরিয়ারে পাঠিয়ে দিবে বলে আমার কাছ থেকে ২৭০০ টাকা বিকাশের মাধ্যমে নেয় পরবর্তীতে সেট এবং টাকা কোনটিই ফেরত দেয়নি। এখন মুঠোফানেও তার নাম্বারটি বন্ধ আছে।

সম্প্রতি এমন নতুন নতুন কৌশলে সাধারণ মানুষের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্রটি। এসব প্রতারকদের হাত থেকে রেহাই পেতে সাধারণ গ্রাহকদের সচেতন হওয়া দরকার বলে মনে করেন বিশ্লেষকরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট