1. multicare.net@gmail.com : সময়ের পথ :
শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:৩৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ভুমিহীন উচ্ছেদে সময় বাড়ানোসহ পুর্নবাসনে মানববন্ধন। হরিনাকুণ্ডুতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টর খাদে, চাপা পড়ে চালক নিহত হজে যাওয়ার ব্যয় জনপ্রতি আরও বাড়ল ৫৯ হাজার টাকা: ধর্ম প্রতিমন্ত্রী উলিপুরে ব্রহ্মপুত্র নদীর ভাঙন ভয়াবহ রূপ কাঁদছে নদীর পাড়ের মানুষ কুমিল্লা জেলায় আদর্শ সদর উপজেলা আনসার ভিডিপি ২০২২ সমাবেশ অনুষ্ঠিত। টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকবাজের গুলি, ১৯ শিশুসহ নিহত ২১।  কালিয়ায় অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার। দামুড়হুদায় ইয়াবাসহ আটক হাবিবকে জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম থেকে বহিস্কার। হরিণাকুণ্ডুতে জঙ্গিবাদ,মাদক ও বাল্যবিবাহ নিরোধে ক্যাম্পেইন করলেন হরিনাকুণ্ডু থানার ওসি নওগাঁয় সংরক্ষিত মহিলা মেম্বার শাকিলা এর বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

কুষ্টিয়ায় মাছের আঁশ দিয়ে তৈরি হচ্ছে ২০ রকমের পণ্য

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ২৭ বার পড়া হয়েছে

কুষ্টিয়ায় মাছের আঁশ দিয়ে তৈরি হচ্ছে ২০ রকমের পণ্য

কে এম শাহীন রেজা কুষ্টিয়া জেলা প্রতিনিধি।।

কুষ্টিয়ার পৌর বাজারে এখন মাছের আশ(চৌচা) কেনা-বেচা চলছে প্রতিদিন। প্রতিদিন ভোর ৬টা থেকে শহরের পৌর বাজারসহ বেশ কয়েকটি বাজারে শত শত মন মাছ ক্রয়-বিক্রয় হয়। এইসকল মাছ সকাল ৭টা থেকে শহরের বিভিন্ন মোড়ে ও ছোট ছোট বাজার গুলোতে হাতে কেটে আশ ছাড়িয়ে খুচরা বিক্রয় করা হয়। পড়ে থাকা এইসব আশ সংগ্রহ করে বিকাল ৩টা থেকে পৌর-বাজারের মাছ ব্যাবসায়ীদের কাছে থেকে ১৫ টাকা কেজি দরে ক্রয় করেন দুই জন ব্যবসায়ী।

মাছের আড়তদার দুই তিনজনের সাথে কথা বললে তারা বলেন, ১৫ টাকা কেজি দরে আমাদের কাছ থেকে আশ/চৌচা কিনে নিয়ে যায়। ইতিপূর্বে এই আশ ফেলে দিতাম, এখন কিছুদিন যাবত এই আশ বিক্রয় করছি। তারা বলেন কিছুটা হলেও পরিবেশ দূষনের হাত থেকে রক্ষা পাওয়া যাচ্ছে। অন্যদিকে আবার বেশ কিছু অর্থও আসছে।

এক জন চৌচা ক্রেতা হাটশ হরিপুর বোয়ালদহ পিয়ার আলীর সাথে কথা হলে তিনি বলেন, আমি বেশ কিছুদিন যাবত এই ব্যবসা করছি। প্রতিদিন ৩০/৪০ কেজি চৌচা ক্রয় করে বাড়িতে রোদে শুকায়। এরপর একবারে ৪/৫ মন জমা হলে সেগুলো ১শত টাকা কেজি দরে ঢাকাতে বিক্রয় করি। আমার সাথে আরেকজন আছেন তিনি কুষ্টিয়া কোটপাড়া এলাকার বাসিন্দা অমিত। আমরা দুই জন এই ব্যবসা করি।তিনিও আমার মতো একইভাবে চৌচা ক্রয়-বিক্রয় করে থাকেন। এ ব্যাপারে পিয়ার আলী জানান, মাছের চৌচা থেকে প্রায় ২০ রকমের পণ্য তৈরি করা হয়। মেয়েদের ঠোঁটের লিপিষ্টিক, ঔষুধ ক্যাপস্যুলের কাভার সহ একাধিক পণ্য। আর কি পণ্য তৈরী করে সে ব্যাপারে তারা কোন সদুত্তর দিতে পারছেনা। এই মাছের আশা বা চৌচা থেকে কি তৈরী হচ্ছে জনমনে প্রশ্ন জেগেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট