1. multicare.net@gmail.com : সময়ের পথ :
শুক্রবার, ২৭ মে ২০২২, ১১:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ভুমিহীন উচ্ছেদে সময় বাড়ানোসহ পুর্নবাসনে মানববন্ধন। হরিনাকুণ্ডুতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টর খাদে, চাপা পড়ে চালক নিহত হজে যাওয়ার ব্যয় জনপ্রতি আরও বাড়ল ৫৯ হাজার টাকা: ধর্ম প্রতিমন্ত্রী উলিপুরে ব্রহ্মপুত্র নদীর ভাঙন ভয়াবহ রূপ কাঁদছে নদীর পাড়ের মানুষ কুমিল্লা জেলায় আদর্শ সদর উপজেলা আনসার ভিডিপি ২০২২ সমাবেশ অনুষ্ঠিত। টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকবাজের গুলি, ১৯ শিশুসহ নিহত ২১।  কালিয়ায় অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার। দামুড়হুদায় ইয়াবাসহ আটক হাবিবকে জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম থেকে বহিস্কার। হরিণাকুণ্ডুতে জঙ্গিবাদ,মাদক ও বাল্যবিবাহ নিরোধে ক্যাম্পেইন করলেন হরিনাকুণ্ডু থানার ওসি নওগাঁয় সংরক্ষিত মহিলা মেম্বার শাকিলা এর বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র’র ভাষা দিবসের সেমিনার ও একুশে পদক প্রদান

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ২ মার্চ, ২০২২
  • ৫২ বার পড়া হয়েছে

শ‌হিদুল ইসলাম,সময়ের পথ প্রতি‌নি‌ধিঃমাতৃভাষা পৃথিবীর সকল মানুষের জন্য প্রিয়, শ্রদ্ধা ও অতি পবিত্র। মাতৃভাষার প্রতি আমাদের সকলের দরদ ও সম্মান থাকা খুবই প্রয়োজন। বায়ান্ন সালে বাংলা ভাষা রক্ষার জন্য মাতৃভাষা আন্দোলন ও শহীদদের আত্মদানের ইতিহাস সারা পৃথিবীতে পরিচিতি রয়েছে। ঘটনাবহুল এই ঐতিহাসিক ২১ ফেব্রুয়ারি এখন সমগ্র বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। এটি বাঙালির জন্য গৌরবের বিষয়।চট্টগ্রামে মাতৃভাষার উপর আন্তর্জাতিক সেমিনারে নওরয়ে থেকে আগত নরওয়ের উন্নয়নমূলক সংস্থা ‘কমন ইমিগ্রেশন কাউন্সিল’র সম্পাদক ও সংবাদ সাময়িকী পত্রিকার সম্পাদক, বাংলাদশী বংশদ্ভূত কবি ভায়লেট হালদার প্রধান অতিথির ভাষণে একথা বলেন। সেমিনারে ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত বিশিষ্ট কবি ও সাংবাদিক লিটন রাকিব বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবস্থান বন্ধুত্বের।
২৭ চট্টগ্রাম নগরীর জিইসি’র মোড়স্থ দি পেনিনসুলা চিটাগাং-এর অডিটরিয়ামে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) আয়োজনে আন্তর্জাতিক এই সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা প্রাবন্ধিক লায়ন দুলাল কান্তি বড়ুয়া। উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ মানবতাবাদী অধ্যাপক স্মৃতি বড়ুয়া।
আন্তর্জাতিক এই সেমিনারে “মাতৃভাষা ও নবপ্রজন্মের কাছে গুরুত্বপূর্ণ ইতিহাস” বিষয়ক একটি লিখিত প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও গবেষক অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ। আলোচনায় অংশগ্রহণ করেন প্রকৌশলী শংকর বড়ুয়া, অধ্যাপক মিয়া মুহাম্মদ ইউসুফ চৌধুরী, ভাষা আন্দোলন গবেষক ডা. মআআ মুক্তাদীর, অধ্যক্ষ মুহাম্মদ ইউনুস কুতুবী, ভাস্কর ডিকে দাশ মামুন, লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া, সাংবাদিক এ কে এম আবু ইউসুফ, প্রাবন্ধিক নাজমুল হক শামীম, মো. জাফর ইকবাল, অরূপ কুমার বড়ুয়া, কণ্ঠশিল্পী শহীদ ফারুকী, প্রাবন্ধিক এ কে জাহেদ চৌধুরী, মো. অজিজুল হক প্রমুখ।
অনুষ্ঠানে নওরয়ে থেকে আগত বাংলাদেশী বংশদ্ভূত কবি ভায়লেট হলদার, ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক কবি লিটন রাকিব, ভাষা আন্দোলন স্মৃতি রক্ষা পরিষদের সাধারণ সম্পাদক, ভাষা আন্দোলন গবেষক ডা. মআআ মুক্তাদীর, শিক্ষাবিদ, গবেষক, অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, অধ্যাপক মুছাকলীমুল্লাহ্, লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া সহ বিশিষ্টজনদের একুশে পদকে ভূষিত করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট