1. multicare.net@gmail.com : সময়ের পথ :
শনিবার, ২১ মে ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক গাফফার চৌধুরীর মৃত্যুতে ভোরের কাগজের প্রকাশক ও সম্পাদকের বিরুদ্ধে মামলায় আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর নিন্দা জীবন দিয়ে হলেও মদের আইন বাতিল সহ ১৫ দফা দাবি আদায় করবো লামায় সমাজের সর্দার নির্বাচিত হয়েছে ওয়ার্ড যুবলীগ সভাপতি ইয়াছিন লক্ষ্মীপুরে অষ্টম শ্রেণির স্কুলছাত্রী অপহরণ, গ্রেপ্তার ১ রামগড়ে বিপজ্জনক মরাগাছ কেটে বিপাকে পাউবো কমর্চারি লক্ষ্মীপুরের ১৬০০ টন গম নিয়ে ডুবে গেল জাহাজ পুলিশের কব্জি বিচ্ছিন্নকারী নৃশংস কুখ্যাত সন্ত্রাসী আটক-র‍্যাব-৭। হরিণাকুণ্ডুতে সরককারী আবাসনে গোলোযোগ ৯ জন আহত হরিণাকুণ্ডুতে আবাসনের পুকুরে মাছ ধরাকে কেন্দ্রকরে ৯ জন আহত

২৮ এপ্রিলের পর পাসপোর্ট পরিবর্তনের আবেদন গ্রহণ করবে না ইতালীর রোম দূতাবাস

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৫ বার পড়া হয়েছে

কামরুন নাহার মু‌ন্নি, ইতালী প্রতিনিধিঃ

ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী প্রায় ১০ হাজার বাংলাদেশি পাসপোর্ট এর কারনে বৈধতা থেকে বঞ্চিত হচ্ছেন। এদের অধিকাংশই ইতালির অধিবাসী। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বলেছেন, সরকারি আইন মেনেই আমাদের কাজ করতে হচ্ছে। আগামী ২৮ এপ্রিলের পর পাসপোর্ট এর নাম পরিবর্তনের আর কোন আবেদন গ্রহণ করা হবে না।

জীবন-জীবিকার তাগিদে ইউরোপে এসে পাসপোর্ট এর নাম ঠিকানা জন্ম তারিখ এমনকি ধর্ম পরিবর্তন করে প্রায় ১০ হাজার বাংলাদেশি বিপাকে পড়েছে। ইতালিরসহ বিভিন্ন দেশের আশ্রয় কেন্দ্রে বন্দি প্রবাসী বাংলাদেশিরা শুধুমাত্র পাসপোর্ট না থাকার কারনে বৈধতা থেকে বঞ্চিত হচ্ছেন। ইউরোপে মূলধারার পরিবার খ্যাত সাংবাদিকদের সংগঠন অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের কাছে অনলাইনে পাঁচ শতাধিক বাংলাদেশি তাদের অভিযোগ দাখিল করেছেন।

পাসপোর্ট সমস্যাসহ অন্যান্য বিষয়ে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এর সাথে অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাব এবং বাংলা প্রেস ক্লাব ইতালি এক আনুষ্ঠানিক বৈঠক করেন। এখানে রাষ্ট্রদূত বলেন, সরকারী বিধি মোতাবেক কিছু সংশোধনের জন্য আমরা আবেদনপত্র গ্রহণ করে থাকি। কিন্তু পাঁচ বছরের অধিক সময়ের কোনো পরিবর্তন গ্রহণ করা হয় না। তাও চলতি বছরের ২৮ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম বলবৎ থাকবে। সরকার সময়সীমা না বাড়ালে ওই তারিখের পর আর কোনো আবেদন গ্রহণ করা সম্ভব নয়।

ইতালি প্রবাসী বাংলাদেশিরা অবৈধ অভিবাসীদের পাসপোর্ট সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন।

রোম দূতাবাসে সাংবাদিকদের এই বৈঠকে বাংলা প্রেস ক্লাব ইতালির সভাপতি শাওন আহমেদ, সাধারণ সম্পাদক লাবণ্য চৌধুরী অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক কামরুন নাহার মুন্নি ইতালি রুমা

রক্তের গ্রপ বি পজেটিভতিনি কি ইটালি রুমা সম্পাকোষাধ্যক্ষ হুমায়ুন কবির, তথ্য ও গবেষণা সম্পাদক জুমানা মাহমুদ, সদস্য হাসান মাহমুদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোম দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলার এরফানুল হক, জসিম উদ্দিন, প্রথম সচিব সাইফুল ইসলাম এবং দ্বিতীয় সচিব আশফাকুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট