1. multicare.net@gmail.com : সময়ের পথ :
সোমবার, ২৩ মে ২০২২, ০৮:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
লামায় ভূমি সেবা পালিত “ভূমি সেবা ডিজিটাল বদলে যাচ্ছে দিনকাল নরসিংদীতে বেলাবতে বসতঘর থেকে স্ত্রী ও দুই সন্তানের মরদেহ উদ্ধার, পিতা আটক ছাত্রী যৌন নিপীড়নের অভিযোগ ষড়যন্ত্রমূলক ‘ সংবাদ সম্মেলনে দাবি শিক্ষক বেলায়েতের পরিবারের কুড়িগ্রামে আছিয়ার জীবনযাপন গোয়াল ঘরে আসক ফাউন্ডেশন বাস্তুহারা ছিন্নমূল বস্তিবাসীদের স্থায়ী আবাসনের জন্য কাজ করবে একুশে গানের রচয়িতা,কিংবদন্তী সাংবাদিক, আব্দুল গাফ্ফার চৌধুরীর মৃত্যতে ইউকে বিডি টিভির শোক প্রকাশ, সাংবা‌দিক ইমরা‌নের বাবার মৃত‌্যু‌তে ফেনী বিএমএসএফ’র শোক কুষ্টিয়া ঝাউদিয়ায় আবারও একজন খুন ১৫ মিনিটের তাণ্ডবে লন্ডভন্ড কুষ্টিয়া, দ্রুত অপসারণে মাঠে উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতা ঝড়ে রেললাইনের উপর গাছ উবড়ে পরায় ৪ ঘন্টা বিলম্বে কুড়িগ্রাম এক্সপ্রেস

বাংলাদেশের প্রথম রেলওয়ে স্টেশনের জায়গা গিলে খাচ্ছে ভূমিদস্যুরা!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪০ বার পড়া হয়েছে

বাংলাদেশের প্রথম রেলওয়ে স্টেশনের জায়গা গিলে খাচ্ছে ভূমিদস্যুরা!

কে এম শাহীন রেজা কুষ্টিয়া জেলা প্রতিনিধি।।

কুষ্টিয়ার জগতি রেলওয়ে স্টেশন। বাংলাদেশের প্রথম রেল স্টেশনটি কোন জেলায় অবস্থিত তা বাংলাদেশি প্রতিটা নাগরিকের কম বেশি অনেকেরই জানা আছে । তবে সেই অতীত ঐতিহ্য আজ বিলিন হতে চলেছে । ব্রিটিশ আমলে কুষ্টিয়া শহরের জগতি নামক স্থানে রেল স্টেশনটি স্থাপিত হয় । তৎকালীন ভারতের পশ্চিমবঙ্গের শিয়ালদা স্টেশন থেকে ট্রেন যাত্রী নিয়ে এসে জগতি রেল স্টেশনে নামিয়ে দিয়ে পুনরায় জগতি স্টেশন থেকে যাত্রী নিয়ে শিয়ালদার উদ্দেশ্যে রওনা দিত । সেসময় মানুষের কোলাহল ও পদচারণায় স্থানটি মুখরিত হয়ে উঠলেও এখন সেই অতীত ঐতিহ্য শেষ হতে চলেছে ।

বর্তমানে যদিও এখন জগতি রেল স্টেশনের উপর দিয়ে দৈনিক অনেকগুলো ট্রেন আসা-যাওয়া করে তার পরও হারানো ঐতিহ্য আর ফিরে আসেনি । পোড়াদহ রেল স্টেশন থেকে জগতি রেল স্টেশন পর্যন্ত ডাবল রেললাইন ছিল । রেলওয়ে কর্তৃপক্ষ সেই ডাবল রেললাইন কে সিঙ্গেল লাইনে পরিণত করেছে । সেই সাথে পাল্লা দিয়ে স্থানীয় ভূমিদস্যুরা আরেক ধাপ এগিয়ে আশেপাশে জায়গাগুলো গিলে খেতে শুরু করেছে অনেক আগে থেকেই ।

অবশিষ্ট যেটুকু ছিল স্থানীয় দখলদারেরা সরকারি দলের নাম ভাঙিয়ে গিলে খাওয়া আরম্ভ করেছেন।
দখলদারেরা এ প্রতিবেদককে জানান তারা সরকারিভাবে কমার্শিয়াল লিজ গ্রহণ করেছেন । অথচ পাকশী রেলওয়ে ভূসম্পত্তি বন্দোবস্তকারী কর্মকর্তা জানালেন অন্য কথা । তিনি জানান, স্টেশনের সামনে জলাশয় কৃষি বন্দোবস্ত দেয়া আছে । কোন প্রকার কমার্শিয়াল লিজ দেয়া হয় নাই আর পাকা দোকানঘর নির্মাণেরতো প্রশ্নই ওঠে না ।

এ ব্যাপারে পোড়াদহ রেলওয়ের কাননগো এর কাছে জানতে চাইলে তিনি জানান আমি কিছুই জানিনা। বিষয়টি এলাকার সুশীল সমাজ যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। এবং অবৈধ দোকান নির্মাণ কাজ বন্ধ রাখার পক্ষে মত দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট