1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০১:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকবাজের গুলি, ১৯ শিশুসহ নিহত ২১।  কালিয়ায় অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার। দামুড়হুদায় ইয়াবাসহ আটক হাবিবকে জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম থেকে বহিস্কার। হরিণাকুণ্ডুতে জঙ্গিবাদ,মাদক ও বাল্যবিবাহ নিরোধে ক্যাম্পেইন করলেন হরিনাকুণ্ডু থানার ওসি নওগাঁয় সংরক্ষিত মহিলা মেম্বার শাকিলা এর বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ সরকারি জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের দ্বায়ে তপনের নামে মামলা। কুষ্টিয়ায় কম্বাইন হারভেষ্টারের সাহায্যে শস্য কর্তন ও মাঠ দিবস পালিত নড়াইলে ঝুঁকি নিয়ে চলাচল বাঁশের সাঁকোই তাদের ভরসা প্রকাশককে হুমকি দেওয়া সেই সন্ত্রাসী দুলালের নামে থানায় জিডি সিলেটে বন্যা কবলিতদের পাশে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান-সিলেট-চট্টগ্রাম ফেন্ডশীপ ফাউন্ডেশন

সৌদি আরবে ৫০০ পর্দায় চলছে সিনেমা, ৩৮৫০ কোটি টাকা বার্ষিক আয়

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ৬৬ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃচার বছর ধরে সৌদি আরবে চলচ্চিত্র মুক্তি পাচ্ছে। ৩৫ বছর নিষিদ্ধ থাকার পর চলচ্চিত্র মুক্তি পাচ্ছে শর্ত সাপেক্ষে। যৌনতা ও সমকামিতা স্পর্শ করে, এমন সিনেমা এখনো নিষিদ্ধ সৌদি আরবে। সংবেদনশীল ধর্মীয় বা রাজনৈতিক বিষয় রয়েছে, এমন সিনেমাও প্রদর্শন করা যাবে না। পশ্চিম এশিয়ার সিনেমাগুলো সবচেয়ে বেশি মুক্তি পায় দেশটিতে।
সিনেমার বাজার বেশ রমরমিয়ে বাড়ছে সৌদি আরবে। ফলে পশ্চিম এশিয়ার শীর্ষ সিনেমার বাজারে পরিণত হতে যাচ্ছে সৌদি আরব। ২০২০ সালে সৌদি আরবের সিনেমার বাজার থেকে আয় হয়েছে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। এক বছরের ব্যবধানে সেই আয় বেড়েছে তিন গুণ। ২০২১ সালে সিনেমার বাজার থেকে সৌদি আরবের আয় ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় তিন হাজার ৮৫০ কোটি টাকার বেশি।
এমন আয়ের ফলে গবেষণা সংস্থা ওমদিয়া বলছে, ২০২৫ সালে সৌদি আরব বিশ্বের দশম বৃহত্তম সিনেমা বাজার হওয়ার পূর্বাভাস দিচ্ছে। চলচ্চিত্র পরিবেশক সংস্থা ভক্স তিন বছর আগে সৌদি আরবে প্রবেশ করে। যারা এই তিন বছরে দেশটির ছয়টি শহরে নতুন ১৫টি সিনেমা হল খুলেছে। বর্তমানে দেশটিতে ১৫৪টি সিনেমা হল চালু আছে, যাতে ৫০০ স্ক্রিনে সিনেমা প্রদর্শিত হয়।

সৌদি আরব তাদের বিনোদন খাতে ৬৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। এই সামগ্রিক বিনিয়োগ আগামী দশকে এই বাজারকে আরো গতিশীল করবে।
চলচ্চিত্র ছাড়াও সৌদি আরব বর্তমানে নৃত্য উৎসব আয়োজনে জোর দিতে চায়। এরই মধ্যে সৌদি রাষ্ট্রীয় অর্থায়নে দ্বিতীয়বারের মতো এমন একটি আয়োজন হয়েছে, যেখানে এক লাখ ৮০ হাজার মানুষের সমাগম ঘটে।

সূত্র : ভ্যারাইটি ডটকম

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট