1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জাতীয় শিক্ষা সপ্তাহ আবৃত্তি প্রতিযোগীতায় প্রথম স্থান লাভ করেন জান্নাতুল মাওয়া। নওগাঁর মান্দায় ফকিন্নী নদী পুনঃখনন কাজের উদ্বোধন বগুড়া শান্তাহারে মানবিক সাহায্য সংস্থা নামের এনজিও কিস্তি না পেয়ে,মাথা ফাটিয়ে ক্যাসবক্স থেকে টাকা ছিনতাই মাকে হত্যা করে ফাঁসির নাটক সাজানোর অভিযোগ ছেলের বিরুদ্ধে নড়াগাতী থানা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক হলেন মোঃ হাফিজুর রহমান বিপ্লব! চট্টগ্রাম জেলা প্রশাসকের মোহাম্মদ মমিনুর রহমান এর সঙ্গে সার্ক মানবাধিকার সংগঠন এর নেতৃবৃন্দর সাক্ষাৎ। বাবর কে ফুলেল শুভেচ্ছা জানান কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক আইয়ুব খান রাব্বী। “২৯ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ” পলোগ্রাউন্ডে আঃমীলীগের জনসভায় জনতার ঢল উন্নত-সমৃদ্ধ দেশ গড়ে তুলতে চাই-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লামায় লিগ্যাল এইড সংক্রান্ত মতবিনিময়-উদ্বুদ্ধকরণ সভা

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ৩৮ বার পড়া হয়েছে

লামায় লিগ্যাল এইড সংক্রান্ত মতবিনিময়-উদ্বুদ্ধকরণ সভা

নিজস্ব প্রতিবেদক :
বান্দরবানের বৃহত্তর লামায় লিগ্যাল এইড কমিটির গঠন ও লিগ্যাল এইড, চৌকি আদালত লামা সক্রিয়করণ বিষয়ে মতবিনিময় ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। (২৭ আগষ্ট) শনিবার বেলা সাড়ে ১১টায় লামা পৌরসভা আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল স্মৃতি মিলনায়তনে জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ রোকেয়া আক্তার এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রাজজ ফজলে এলাহী ভূইয়া-চেয়ারম্যান জেলা লিগ্যাল এইড কমিটি বান্দরবান বলেন, “লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে বেশীরভাগ মানুষেরই তেমন একটা ধারনা নেই।

তিনি বলেন, বর্তমান সরকার প্রান্তিক মানুষদের মাঝে বিনামূল্যে আইনগত সহায়তা দেয়ার জন্য সাংবিধানিক কমিটমেন্ট বাস্তবায়ন করেছেন। এতদ বিষয়ে প্রচারণার মাধ্যমে, নাগরিকরা ন্যয় সঙ্গত জীবন যাপন করবেন, সে ব্যপারেও উদ্বুদ্ধ করণ করতে হবে। লামা উপজেলা চৌকি আদালতের আয়োজনে আইনগত সহায়তা কার্যক্রম বিস্তারে উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভায় জেলা ও দায়রাজজ আরো বলেন, লিগ্যাল এইড এর সুফল পাওয়ার পদ্ধতি নিয়ে প্রচার-প্রচারণার অভাব রয়েছে বর্তমান সময়ে। সীমিত সংখ্যক পেশাজীবি মানুষের সাথে লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের কিছুটা সম্পৃক্ততা থাকলেও যে ধরনের মানুষ গুলোর কল্যানের উদ্দেশ্যে এই কমিটির সৃষ্টি করা হয়েছিলো, সেই ক্যাটাগরীভুক্ত নাগরিকরা এখনো জানেই না লিগ্যাল এইড কমিটি তাদের জন্যই করা হয়েছে। সল্প পরিসরে ঘুরপাক খাচ্ছে লিগ্যাল এইড কমিটির প্রচার-প্রচারণা এবং সুফল ভিত্তিক কার্যক্রমের নানা দিকগুলো নিয়ে তৃণ পর্যায়ে আলোচনা করতে হবে।

রাষ্ট্রের যে সব নাগরিক অর্থ এবং সামাজিক পরিপক্কতার অভাবে বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত, সেই সব নাগরিকদের আইনগত সহায়তা বিনা মূল্যে পাবার স্থানই হলো লিগ্যাল এইড কমিটি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোহাম্মদ সাইফুর রহমান সিদ্দিক, বিচারক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল মো. আবু হানিফ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ, মোহাম্মদ খোরশেদুল আলম সিকদার, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, লামা উপজেলা চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, পৌর মেয়র মো. জহিরুল ইসলাম, উপজেলা চৌকি আদালতের সভাপতি লামা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল হোসেন, লামা থানা অফিসার ইনচার্জ মোঃ শহিদুল ইসলাম চৌধুরী, আইনজীবী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি সাদেকুল মাওলা ইরাক, সাধারণ সম্পাদক মামুন মিয়া।

এ সময় উম্মুক্ত আলোচনায় শিক্ষক, সাংবাদিক ইউপি চেয়ারম্যান, হেডম্যানসহ অন্যান্য জনপ্রতিনিধি, পৌর কাউন্সিলরগন, লামা কোর্টের আইনজীবী, ব্যবসায়ী, হেডম্যান ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ, ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ মতামত দেন। বান্দরবান জেলা লিগ্যালএইড কমিটির আয়োজনে, লামা লিগ্যাল এইড চৌকি আদালত এর সহযোগিতায় এই সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তিনি সবাইকে আইনের প্রতি শ্রদ্ধা রেখে যার যার প্রথা, রীতি মেনে চলার আহবান জানান।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট