1. multicare.net@gmail.com : সময়ের পথ :
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রামগড়ের প্রত্যন্ত এলাকায় উচ্চ বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন, করলেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস নওগাঁয় শিক্ষার্থীকে যৌন হয়রানি,প্রধান শিক্ষক গ্রেফতার নওগাঁর মান্দায় পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখল করে স্থাপনা নির্মানের প্রতিবাদে মানববন্ধন। বিএসএনপিএস কমিটি গঠন:সভাপতি আবু বকর সিদ্দিক সাধারণ সম্পাদক শামছুল আলম রামগড়ে বিজিবির ফ্রি মেডিকেল ক্যাম্প জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়ন মাইলফলক। এফবিজেও’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৪ঠা ডিসেম্বরের মহাসমাবেশ সফল করতে নগরীর চান্দগাঁও কাপ্তাই রাস্তার মাথায় প্রচারণা ও লিফলেট বিতরণ। নওগাঁ জেলায় প্রথম স্থানীয় প্রবীণ এবং উদীয়মান শিল্পীগন দের টেলিফিল্ম। চট্টগ্রাম চান্দগাঁও থানাধীন শুকতারা পত্রিকার দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন।

লামায় অসহায় কৃষকের ধান রোপন করে দিলেন ফাইতং কৃষকলীগের নেতা জুবাইর

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ৪৭ বার পড়া হয়েছে

লামায় অসহায় কৃষকের ধান রোপন করে দিলেন ফাইতং কৃষকলীগের নেতা জুবাইর

ইসমাইলুল করিম (বান্দরবান) জেলা প্রতিনিধি :
মাননীয় প্রধানমন্ত্রী কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনা’র নির্দেশে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি এমপি’র
ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি নির্দেশে এই মৌসুমে ধান রোপণ করতে শ্রমিক সংকট গত কয়েক বছরের তুলনায় এবার বেশি। এই কারণে জমিতে ধান রোপণ করতে দরিদ্র কৃষকদের পক্ষে তা অসম্ভব ছিল।

সে অসুবিধার কথা চিন্তা করেই এলাকায় জনসাধারণ দের সঙ্গে নিয়ে এই উদ্যোগ নিয়েছেন। বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন পরিষদ সাবেক দুইবার সফল ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইউনিয়ন কৃষক লীগের সভাপতি কৃষকনেতা মোহাম্মদ জুবাইরুল ইসলাম (জুবাইর)। (১৪ আগষ্ট) রোববার সকাল ৮ টায় ফাইতং ইউনিয়ন ৫নং ওয়ার্ড সুতাবাদী, খেদারবান পাড়া গ্রামের বটতলী ঘোনা কয়েক জন দরিদ্র কৃষক’কে ২/৩ একর ধান রোপণ করে দিলেন স্থানীয় কৃষকলীগ, আওয়ামীলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা।

কৃষক এখেলাছ বলেন, ‘ধান রোপণ নিয়ে চিন্তায় ছিলাম। শ্রমিক নেই এটা সত্য। তবে অল্প কিছু শ্রমিক পাওয়া গেলেও যে টাকা চায় তা দেয়া সামর্থ্যের বাইরে। কাজ করে খাই। আয় সীমিত বলে শ্রমিক বেশি টাকায় কেনা সম্ভব ছিল না।’

ধান গাছ হাতে জমিতে ধান রোপণ করতে আসা নেতা-
কর্মীরা বলেন, শ্রমিক সংকটে চাষিরা এই মৌসুমে বৃষ্টি না হওয়ায় পরিস্থিতিতে এক ধরনের ক্রান্তিকাল পার করছে কৃষক। এই পরিস্থিতিতে মাঠের বেশির ভাগ কৃষকের ধান রোপণ করতে পারছে না। তাই তারা নেতা-কর্মীদের নিয়ে স্বেচ্ছাশ্রমে গরিব, হতদরিদ্র ও বর্গা চাষিদের ধান রোপণ করে দেয়ার উদ্যোগ নিয়েছি।

কৃষক হাসান বলেন, দিনমজুরের অভাবে ধান রোপন করতে পারছিলাম না। ধানের জমিতে লাঙ্গল দিয়ে জমি পক্রিয়া করে রেখেছি কিন্তু রোপন করার জন্য লোক পাচ্ছিলাম না। এরই মধ্যে কৃষকলীগে নেতা জুবাইর মেম্বার সাথে কথা হলে তিনি তার লোকজন নিয়ে আমার ২৫ শতাংশ জমির ৪৮ ধান রোপন করে দিলেন। এতে আমার বড় উপকার হয়েছে। আল্লাহর কাছে আমি দোয়া করি কৃষক লীগ যেন এভাবে সবার উপকার করতে পারে।

ছাত্রলীগের কর্মী ইসমাইলুল করিম বলেন, কৃষক লীগের পাশাপাশি ছাত্রলীগ কৃষকদের পাশে থাকবে। যারা শ্রমিকের অভাবে জমিতে ৪৮ ধান রোপন করতে পারছেন না তাদের জন্য ছাত্রলীগ আছে। শুধু আমাকে জানালে আমি আমার কর্মীদের নিয়ে সেখানে হাজির হবো। যেকোনো দুর্যোগে ছাত্রলীগ অসহায়দের পাশে থেকেছে, ভবিষ্যতেও থাকবে, কারণ ছাত্রলীগ বঙ্গবন্ধুর গড়া সংগঠন।

কৃষকলীগের সভাপতি মো.জুবাইরুল ইসলাম (জুবাইর) বলেন, এই মৌসুমে বৃষ্টি না হওয়ায় পাম্প মেশিনের পানি দিয়ে ধান রোপণ করছে চাষিরা এরমধ্যে ‘আমার ইউনিয়নের কৃষকরা ধান রোপণ করতে শ্রমিক সংকটে ভুগছেন। আমি উদ্যোগ নিয়ে তাদের তালিকা করেছি। তালিকা অনুযায়ী ইউনিয়নের সুতাবাদী, খেদারবান, বটতলী ঘোনা, গ্রামের বেশ কয়েকজনে জমির ধান আজ থেকে রোপণ শুরু করেছি। পর্যায়ক্রমে সব অসহায় ও বর্গা চাষির ধান স্বেচ্ছাশ্রমে রোপণ করে অসহায় কৃষকের মুখে হাসি ফুটে তুলব ইনশাআল্লাহ ।’

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট