1. multicare.net@gmail.com : সময়ের পথ :
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১০:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জাতীয় শিক্ষা সপ্তাহ আবৃত্তি প্রতিযোগীতায় প্রথম স্থান লাভ করেন জান্নাতুল মাওয়া। নওগাঁর মান্দায় ফকিন্নী নদী পুনঃখনন কাজের উদ্বোধন বগুড়া শান্তাহারে মানবিক সাহায্য সংস্থা নামের এনজিও কিস্তি না পেয়ে,মাথা ফাটিয়ে ক্যাসবক্স থেকে টাকা ছিনতাই মাকে হত্যা করে ফাঁসির নাটক সাজানোর অভিযোগ ছেলের বিরুদ্ধে নড়াগাতী থানা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক হলেন মোঃ হাফিজুর রহমান বিপ্লব! চট্টগ্রাম জেলা প্রশাসকের মোহাম্মদ মমিনুর রহমান এর সঙ্গে সার্ক মানবাধিকার সংগঠন এর নেতৃবৃন্দর সাক্ষাৎ। বাবর কে ফুলেল শুভেচ্ছা জানান কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক আইয়ুব খান রাব্বী। “২৯ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ” পলোগ্রাউন্ডে আঃমীলীগের জনসভায় জনতার ঢল উন্নত-সমৃদ্ধ দেশ গড়ে তুলতে চাই-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ম্যাক্রো জয়ী হয়েও ফের ভোটের মুখোমুখি

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ১১ এপ্রিল, ২০২২
  • ৮৩ বার পড়া হয়েছে

ম্যাক্রো জয়ী হয়েও ফের ভোটের মুখোমুখি।

হাকিকুল ইসলাম খোকন যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ    অর্থনৈতিক উন্নতি, ভেঙে পড়া বিরোধী শিবির এবং পূর্ব ইউরোপে যুদ্ধ এড়াতে রাষ্ট্রনায়কোচিত ভূমিকা রাখায় ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী হয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

রবিবার ১০ এপ্রিল স্থানীয় সময় সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট গ্রহণ চলে।ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ লাইভ সম্প্রচার থেকে জানা গেছে, নির্বাচনে যে ভোট পড়েছে তার ৯৯ শতাংশ ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। প্রাথমিক এই গণনায় ২৭.৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। আর তার সবচেয় নিকটতম প্রতিদ্বন্দ্বী কট্টর দক্ষিণপন্থী মারিন ল পেন পেয়েছেন ২৩.৪ শতাংশ ভোট।

অন্যদিকে, বিবিসি জানিয়েছে- প্রাথমিক গণনায় ৯৭ শতাংশ ভোটের মধ্যে এতে ২৭.৩৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আর তার সবচেয় নিকটতম প্রতিদ্বন্দ্বী কট্টর দক্ষিণপন্থী মারিন ল পেন পেয়েছেন ২৩.৯৭ শতাংশ ভোট।

এদিকে, নির্বাচনে জয়ী হলেও এখনই ক্ষমতায় বসতে পারছেন না ইমানুয়েল ম্যাক্রো। কেননা, বিজয়ী হলেও ৫০ শতাংশের বেশি ভোট তিনি পাননি।

ফলে তাকে আবারও নিকটতম প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ভোটের মুখোমুখি হতে হবে। আর এই দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হতে পারে আগামী ২৪ এপ্রিল।

যদি কোনো একজন প্রার্থী প্রথম দফার নির্বাচনে ৫০ শতাংশের বেশি ভোট না পান, তাহলে যে দু’জন প্রার্থী সবচেয়ে বেশি ভোট পাবেন তারা পরবর্তী ধাপে অর্থাৎ দ্বিতীয় রাউন্ডের নির্বাচনে অংশ নেবেন।

ধারণা করা হচ্ছে, দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১৪ দিনের ব্যবধানে। দ্বিতীয় দফার নির্বাচনে যিনি বিজয়ী হবেন তিনিই আগামী ১৩ মে ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।ম্যাক্রো সফল হলে গত ২০ বছরের মধ্যে তিনিই হবেন প্রথম ফরাসি প্রেসিডেন্ট যিনি টানা দ্বিতীয়বার ক্ষমতা গ্রহণ করবেন। সর্বশেষ জ্যাকিউস চিরাক এমন নজির স্থাপন করেছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট