1. multicare.net@gmail.com : সময়ের পথ :
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৫:২৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বিএসএনপিএস কমিটি গঠন:সভাপতি আবু বকর সিদ্দিক সাধারণ সম্পাদক শামছুল আলম রামগড়ে বিজিবির ফ্রি মেডিকেল ক্যাম্প জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়ন মাইলফলক। এফবিজেও’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৪ঠা ডিসেম্বরের মহাসমাবেশ সফল করতে নগরীর চান্দগাঁও কাপ্তাই রাস্তার মাথায় প্রচারণা ও লিফলেট বিতরণ। নওগাঁ জেলায় প্রথম স্থানীয় প্রবীণ এবং উদীয়মান শিল্পীগন দের টেলিফিল্ম। চট্টগ্রাম চান্দগাঁও থানাধীন শুকতারা পত্রিকার দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন। কক্সবাজার রেডক্রিসেন্ট সোসাইটির দায়িত্বে চেয়ারম্যান মার্শাল ও এড. অপু স্মরনকালের সেরা জনসমুদ্রে রুপ নিবে চট্টগ্রামের মহাসমাবেশ- হেলাল আকবর চৌধুরী বাবর। ফখরুজ্জামান চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক

বাবার স্মৃতি কখনো ভুলার নয় মিজান বিন মজিদ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ৫৮ বার পড়া হয়েছে

বাবার স্মৃতি কখনো ভুলার নয়
মিজান বিন মজিদ

সাহিত্য ডেস্কঃ
একজন বয়োজ্যেষ্ঠকে দেখলাম, সামান্য সওদা নিয়ে লাঠিভর দিয়ে বাড়ি যাচ্ছেন।আব্বাকে মনে পড়লো। তার লাঠি, চশমা,চাদর।আক্তার মিয়ার হাট থেকে ফেরা ;হাতে প্রয়োজনীয় সওদা।সেই বিকেল থেকেই মনের গহনে বাজছে তাঁর সুর।আজন্ম আব্বা নাই যাদের, তাদের মতই মনে হচ্ছে নিজেকে।৯৫ সালে সেই যে গেলেন অস্ত্যপারের সন্ধ্যাতারায়, আর ফিরলেন না!

ইলহাম এলো যখন।যখন সে কান্দে,হাসে,বসে পড়ে যায় কী অপার নয়নে তাকাই। তার কান্নাকে ভিডিও করি মোবাইলে! হাসিকে অডিও করি অন্তরে! তার প্রতি অন্যায় করলে বকি রুহি উপমাকে! যখন রুহি এলো।বুঝলাম বাবাত্ব! কত যতন,কত খাতির!কত আদর,আত্তি! একবার রুহির প্রচণ্ড জ্বর হলো ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজে।নামছেই না! কেঁদে দিয়েছি

প্রত্যেক মা আর প্রত্যেক বাবা;আস্ত একখানা মহাকাব্য। অতুল উপন্যাস। অকল্প নাটক।অবিশ্বাস্য ছোটগল্প সংকলন। অপরিমেয় সনেট সম্ভার।অনির্বচনীয় উৎপ্রেক্ষা। অযুত ছন্দের অভূত রসায়ন আমাদের মায়েরা বাবারা। আমার বাবা মরহুম আবদুল মজিদ, আমার দেখা সেরা দার্শনিক। তিনি অনন্য বিচারক। অদ্বিতীয় উপদেশক। তাঁর পদাঙ্ক ধরে এগুতে পেরেছি কী? মনে হয় না।

তিনি আমার জগতের আদি ও উত্তম পুরুষ। পুরুষোত্তম সত্য। তাঁর দেহ হারিয়েছি বটে আত্মা হারাই নি! তিনি বাত্তির মত দিব্যি জ্বলেন আমার মনের প্রকোষ্ঠে। বুড়ো মানুষদের দেখলেই আব্বারে স্মরি।
আব্বা এই ডাকটা হয়তো ইলহাম ডাকবে সহসা।তখন হাহাকারটা দীর্ঘতর হতে থাকবে। আব্বা ডাকে যে মধু তার উপমা আমার ব্যাকরণে নাই।

আল্লাহ আমার আব্বারে জামিন দিও।আমি সাক্ষ্য দিচ্ছি তিনি ছিলেন,সমকালের সবচে বড় নমাজী আর বড্ড পরহিতৈষী।
ফরাজিয়া কবরগাহে পৌঁছে যাক আমার আত্মার আর্তনাদ :রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগীরা…

নিজস্ব প্রতিবেদক-মোঃ রাশেদুল ইসলাম

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট