1. multicare.net@gmail.com : সময়ের পথ :
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বিএসএনপিএস কমিটি গঠন:সভাপতি আবু বকর সিদ্দিক সাধারণ সম্পাদক শামছুল আলম রামগড়ে বিজিবির ফ্রি মেডিকেল ক্যাম্প জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়ন মাইলফলক। এফবিজেও’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৪ঠা ডিসেম্বরের মহাসমাবেশ সফল করতে নগরীর চান্দগাঁও কাপ্তাই রাস্তার মাথায় প্রচারণা ও লিফলেট বিতরণ। নওগাঁ জেলায় প্রথম স্থানীয় প্রবীণ এবং উদীয়মান শিল্পীগন দের টেলিফিল্ম। চট্টগ্রাম চান্দগাঁও থানাধীন শুকতারা পত্রিকার দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন। কক্সবাজার রেডক্রিসেন্ট সোসাইটির দায়িত্বে চেয়ারম্যান মার্শাল ও এড. অপু স্মরনকালের সেরা জনসমুদ্রে রুপ নিবে চট্টগ্রামের মহাসমাবেশ- হেলাল আকবর চৌধুরী বাবর। ফখরুজ্জামান চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক

নওগাঁয় আফজাল ফকিরের ২০ তম খেলাফত দিবস অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ২৮ মে, ২০২২
  • ৫৩ বার পড়া হয়েছে

নওগাঁয় আফজাল ফকিরের ২০ তম খেলাফত দিবস অনুষ্ঠিত

নওগাঁ জেলা প্রতিনিধি ইতিমুনি– নওগাঁর মহাদেবপুর উপজেলার এনায়েত পুর ইউনিয়নের খাঁপুর গ্রামে গত শুক্রবার দিবাগত রাতে আফজাল হোসেন ফকিরের ২০ তম খেলাফত দিবস উপলক্ষে সাধুসঙ্গ অনুষ্ঠিত হয়। ৩৮ বছর পূর্বে আফজাল হোসেন ফকির চিশতিয়া নিজামিয়া গোর তরিকায় তরিকা ভুক্ত হোন তার পরে থেকেই আফজাল ফকিরের চালচলন কথাবার্তায় অনেকটা ভিন্নতা দেখা দেয় এবং দ্বীনের পথে অধিক সময় ব্যায় করতে শুরু করে এক পর্যায়ে তার গুরু তার প্রতি সুন্তষ্ট হয়ে ২০০২ ইং সালে খেলাফত দেন, সে হিসেবে এই দিনটিকে খেলাফত দিবস হিসেবে পালন করে থাকে। এই দিনটিকে উপলক্ষ করে নওগাঁ জেলাসহ দেশের বিভিন্ন এলাকা হতে ধর্ম বর্ণ নির্বিশেষে বিভিন্ন তরি কার সাধুরদের অংশ গ্রহণে এক মিলনমেলা হয়,সাদা পোশাকে সাধুরা সৃষ্টি কর্তার সান্নিধ্য পাবার আশায় ধ্যান মগ্ন থাকতে দেখা যায়। নওগাঁ বাউল ঐক্য সংগঠনের সার্বিক সহযোগিতায় আগত অতিথি বাউল শিল্পীরা দেহতত্ত্ব ও ভাব গান পরিবেশন করেন এবং আগত সকল সাধুদেরকে নৈশভোজ (সেবা) ব্যবস্থা করেন।
সাধু আফজাল ফকির বলেন আমি নিজের অর্থায়নে সাধুদের জন্য নিরিবিলি জায়গা হিসেবে এই মাঠের মধ্যে প্রায় ৭শতাংশ জায়গার উপর সাধু শ্রম তৈরী করি যেকোন সময় বাউল সাধকেরা আসলে এখানে ফ্রি থাকা ও খাওয়ার ব্যবস্থা করে থাকি তাছাড়া বার্ষিক অনুষ্ঠান ছাড়া ও প্রতি সাপ্তাহিক ও মাসিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে আগত এক সাধু বলেন, বাউলরাই মুলত সাধু আর সাধুসঙ্গ বলতে সৎ সঙ্গকে বুঝায় তারা তাদের দেহতত্ত্ব ও ভাব গানের মাধ্যমে তা প্রকাশ করে থাকে। বাউল ঐক্য সংগঠন নওগাঁ এ-র সভাপতি ইসমাইল হোসেন বলেন এই ধরনের সংগঠনে সরকারি পৃষ্ঠপোষকতা থাকলে অনেক দুর এগিয়ে যাওয়া সম্ভব এছাড়াও বাউল ঐক্য সংগঠন নওগাঁ সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবু বলেন বাউল গান ঠিক কত সালে উৎপত্তি সঠিক কোন পরিসংখ্যান নেই তাই আমি মনে করি এটা বাঙ্গালির ঐতিহ্য একে ধরে রাখা আমাদের দায়িত্ব।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট