1. multicare.net@gmail.com : সময়ের পথ :
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৩:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বিএসএনপিএস কমিটি গঠন:সভাপতি আবু বকর সিদ্দিক সাধারণ সম্পাদক শামছুল আলম রামগড়ে বিজিবির ফ্রি মেডিকেল ক্যাম্প জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়ন মাইলফলক। এফবিজেও’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৪ঠা ডিসেম্বরের মহাসমাবেশ সফল করতে নগরীর চান্দগাঁও কাপ্তাই রাস্তার মাথায় প্রচারণা ও লিফলেট বিতরণ। নওগাঁ জেলায় প্রথম স্থানীয় প্রবীণ এবং উদীয়মান শিল্পীগন দের টেলিফিল্ম। চট্টগ্রাম চান্দগাঁও থানাধীন শুকতারা পত্রিকার দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন। কক্সবাজার রেডক্রিসেন্ট সোসাইটির দায়িত্বে চেয়ারম্যান মার্শাল ও এড. অপু স্মরনকালের সেরা জনসমুদ্রে রুপ নিবে চট্টগ্রামের মহাসমাবেশ- হেলাল আকবর চৌধুরী বাবর। ফখরুজ্জামান চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক

দেশের একমাত্র সিটি নারী মেয়র-আইভী-প্রতিপক্ষের কাছে সমালোচিত!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
  • ১২৮ বার পড়া হয়েছে

দেশের একমাত্র সিটি নারী মেয়র-আইভী-প্রতিপক্ষের কাছে সমালোচিত!

মোহাম্মদ মাসুদ, চট্টগ্রাম।

বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ ও নারী মেয়র হিসেবে দেশের শীর্ষ রাজনৈতিক নেতাদের মধ্যে বর্তমানে একমাত্র নারী নেত্বত্বে শীর্ষ আলোচিত-(নাসিক)মেয়র আইভী। দেশের ইতিহাসে প্রথম এবং তৃতীয়বার নির্বাচিত নারায়ণগঞ্জ সিটির নারী মেয়র হিসেবেও হ্যাটট্রিক ও তৃতীয়বার হাল ধরলেন ডা.সেলিনা হায়াৎ আইভী।

কিন্তু প্রতিপক্ষের কাছে নির্বাচনকে কেন্দ্র করে তিনি শুরু থেকে এখনোও পর্যন্ত একদিকে সমালোচিত ও রয়েছে নানা নীতিবাচক প্রশ্নে নির্বাচনী কারসাজিতেও অভিযুক্ত। উক্ত নির্বাচনে মেয়র পদে অংশ নেওয়া প্রতিদ্বন্দ্বী ছিলেন মোট ৭জন।অভিযোগে প্রতিদ্বন্দ্বী তৈমুর আলম খন্দকার বলেছেন-আমার নানা মৌখিক-লিখিতভাবে অভিযোগ সত্বেও অভিযোগের ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়নি। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কারসাজিতে,ইন্টারনাল মেকানিজমে হেরে গেছেন তিনি।

রোববার (১৬ জানুয়ারি) সকাল ৮টা-৪টা পর্যন্ত বিরতিহীনভাবে সিটির ১৯২ কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ ও রাতে নির্বাচন কমিশন (ইসি)ফলাফল ঘোষণা করেন।এতে ৫৬ দশমিক ৩২ শতাংশ ভোট পড়েছে। প্রায় ২০লাখ মানুষের এ সিটিতে বর্তমান ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। এরমধ্যে নারী ভোটার-২ লাখ ৫৭ হাজার ৫১৯ আর পুরুষ ভোটার-২ লাখ ৫৯ হাজার ৮৩৪ জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ২ লাখ ৯১ হাজার ৩৮২ জন। ভোট বাতিল হয়েছে ৪৭১টি। অর্থাৎ

মেয়র পদে ৭ জন প্রার্থীর মধ্যে খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেওয়াল ঘড়ি) পেয়েছেন ১০ হাজার ৭২৪ ভোট, স্বতন্ত্র থেকে বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার (হাতি) পেয়েছেন ৯২ হাজার ৫৬২ ভোট, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাও. মো. মাছুম বিল্লাহ (হাতপাখা) পেয়েছেন ২৩ হাজার ৯৮৭ ভোট, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ) পেয়েছেন ১ হাজার ৩০৯ ভোট।

এছাড়া বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাতঘড়ি) পেয়েছেন ১ হাজার ৯২৭ ভোট, স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া) পেয়েছেন ১ হাজার ৩০৫ ভোট এবং বাংলদেশ আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী (নৌকা) পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৯৭ ভোট। অর্থাৎ নিকটতম প্রতিদ্বন্দ্বী তৈমুরের থেকে ৬৬ হাজার ৫৩৫ বেশি পেয়ে জয়ী হয়েছেন আইভি।

টানা তৃতীয়বারের মতো নারায়ণগঞ্জের হাল ধরলেন ডা. সেলিনা হায়াৎ আইভী। বিপুল ব্যবধানে হারিয়ে দিলেন বিএনপি থেকে অব্যাহতি পাওয়া স্বতন্ত্রপ্রার্থী তৈমূর আলম খন্দকারকে।

রোববার রাত সাড়ে ৯টার দিকে প্রথম আলোকে দেওয়ায় প্রতিক্রিয়ায় তৈমুর আলম খন্দকার বলেন, ‘আমি আগেই বলেছি প্রশাসন,পুলিশ ও নির্বাচন কমিশন আমার জন্য ঝুকিপূর্ণ। সেটাই প্রমাণিত হয়েছে। তারা প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন ঘটিয়েছে। আমি ইভিএমের ইন্টারনাল মেকানিজমে হেরেছি।’

নির্বাচনের প্রচার চলাকালে নানা অভিযোগ করেছিলেন তৈমুর আলম খন্দকার। তাঁর কর্মী–সমর্থকদের গ্রেপ্তার করা হচ্ছে জানিয়ে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা জানিয়েছিলেন তিনি। এ বিষয়ে নির্বাচন কমিশনের পদক্ষেপও চেয়েছিলেন।

ভোটের পর এসব বিষয়ে তৈমুর আলম বললেন,‘শুরু থেকে আমার লোকজনকে গ্রেপ্তার করেছে। আমি লিখিতভাবে তিনটা অভিযোগ করেছি। একটার ব্যাপারেও ব্যবস্থা নেয়নি।

এরপরেও নারায়ণগঞ্জবাসী ও গণমাধ্যমকে ধন্যবাদ জানিয়েছেন তৈমুর আলম খন্দকার। তিনি বলেছেন, ‘এই নির্বাচনে জনগণের বিজয় হয়েছে। সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

এদিকে,নির্বাচন কমিশনার নিজেদের মেয়াদের শেষ সময়ে বড় নির্বাচনটি দেখতে নারায়ণগঞ্জ গিয়েছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তবে কেমন ভোট হচ্ছে তা নিয়ে মন্তব্য না করে শুধু বলেছেন, বিদায় লগ্নে ভালো একটা নির্বাচন দেখতে চাই। তাই এখানে এসেছি।

পরে ঢাকায় ফিরে তিনি সাংবাদিকদের বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আমাদের কার্যকালে সর্বশেষ সিটি কর্পোরেশন নির্বাচন। এটি ছিল আমার অনেক প্রত্যাশার স্থান। কারণ, আমি ইতোপূর্বে বলেছি যার শেষ ভালো, তার সব ভালো।

প্রসংঙ্গঃ ২০১১ ও ২০১৬ সালের নির্বাচনে পরীক্ষামূলকভাবে কয়েকটি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হলেও এবারই প্রথম এ সিটির ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রের এক হাজার ৩৩৩টি বুথে একযোগে ইভিএমে ভোট হয়। যন্ত্রে ভোট দেওয়ার বিষয়টি অধিকাংশের জন্য ছিল নতুন এক অভিজ্ঞতা।

২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা,কদম রসুল পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। ২০১১সালে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এটি হচ্ছে তৃতীয় নির্বাচন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন হয় ২০১১ সালের ৩০ অক্টোবর। এতে ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থী শামীম ওসমানকে এক লাখেরও বেশি ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হন শহর আওয়ামী লীগের সহসভাপতি সেলিনা হায়াৎ আইভী।

আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পান এক লাখ ৮০ হাজার ৪৮ ভোট; তার প্রতীক ছিল দোয়াত কলম। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত শামীম ওসমানের দেয়াল ঘড়িতে ভোট পড়েছিল ৭৮,৭০৫ ভোট। ওই নির্বাচনে বিএনপি সমর্থিত তৈমূর আলম খন্দকারের প্রতীক ছিল আনারস; তিনি পান ৭,৬১৬ ভোট।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচন হয় ২০১৬ সালের ২২ ডিসেম্বর। দলীয় প্রতীকের এ নির্বাচনে ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে পৌনে ১ লাখ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র পদে পুনঃনির্বাচিত হন নৌকা প্রতীকের আইভী।

২০১৬ সালেই সমালোচনা সবকিছুকে পরাজিত করে বিপুল ভোটে দ্বিতীয় বারের মতো বিজয়ী হয়েছিলেন জননেত্রী শেখ হাসিনার ভালোবাসা আর স্নেহের রাজনৈতিক কর্মী ডাঃ সেলিনা হায়াৎ আইভী।

রাজনীতির সকল প্রতিকূলতা পরাজিত করেছেন,মেয়াদ শেষে, আবারো মনোনীত হয়েছেন। আজ ২০২২ সালের এই দিনে তৃতীয় বারের মতো নারায়ণগঞ্জ সিটির মেয়র হিসেবে বাংলাদেশের একমাত্র নির্বাচিত নারী সিটি মেয়র।

বিশিষ্ট শ্রমিকনেতা,বাংলাদেশ আওয়ামী লীগের নারায়ণগঞ্জ শহর শাখার সাবেক নেতা আলী আহমেদ চুনকার কন্যা,বঙ্গবন্ধুর আদর্শের কর্মী ডাঃ সেলিনা হায়াৎ আইভী আবারো নৌকার কাণ্ডারী হয়ে মেয়র নির্বাচিত হয়েছেন
অভিনন্দন ও শুভ কামনা
ডা.সেলিনা হায়াৎ আইভী (জন্ম ৬জুন ১৯৬৬) বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ এবং (নাসিক)দায়িত্বাধীন মেয়র।
নব-নির্বাচিত ও হ্যাটট্রিক মেয়র।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট