1. multicare.net@gmail.com : সময়ের পথ :
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রামগড়ের প্রত্যন্ত এলাকায় উচ্চ বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন, করলেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস নওগাঁয় শিক্ষার্থীকে যৌন হয়রানি,প্রধান শিক্ষক গ্রেফতার নওগাঁর মান্দায় পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখল করে স্থাপনা নির্মানের প্রতিবাদে মানববন্ধন। বিএসএনপিএস কমিটি গঠন:সভাপতি আবু বকর সিদ্দিক সাধারণ সম্পাদক শামছুল আলম রামগড়ে বিজিবির ফ্রি মেডিকেল ক্যাম্প জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়ন মাইলফলক। এফবিজেও’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৪ঠা ডিসেম্বরের মহাসমাবেশ সফল করতে নগরীর চান্দগাঁও কাপ্তাই রাস্তার মাথায় প্রচারণা ও লিফলেট বিতরণ। নওগাঁ জেলায় প্রথম স্থানীয় প্রবীণ এবং উদীয়মান শিল্পীগন দের টেলিফিল্ম। চট্টগ্রাম চান্দগাঁও থানাধীন শুকতারা পত্রিকার দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন।

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি সাইফ সুমনের কাব্যগ্রন্থ ‘ব্যথার বাদ্য’

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২৪ বার পড়া হয়েছে

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি সাইফ সুমনের কাব্যগ্রন্থ ‘ব্যথার বাদ্য’

সাহিত্যের পাতাঃ
নোয়াখালীর পাতা অনলাইন ডেস্কঃ
…………

এবারের একুশের বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি সাইফ সুমনের নতুন কাব্যগ্রন্থ “ব্যথার বাদ্য”। বইটি প্রকাশ করছে রিদম প্রকাশনা সংস্থা।বইটির প্রচ্ছদ শিল্পি ইকবাল হোসেন সানু।বইটি একুশের বই মেলায় রিদম প্রকাশনের ৩৪৬ ও ৩৪৭ নং স্টল থেকে সংগ্রহ করা যাবে।বইটির প্রকাশক গফুর হোসেন কাব্যগ্রন্থ ‘ব্যথার বাদ্য’ সম্পর্কে বলেন- “প্রেম,বিরহ,দ্রোহ,প্রকৃতি প্রেম ও জীবন দর্শনের এক অনুপম সন্নিবেশ ঘটেছে বইটির কবিতাগুলোতে।আশা করি,বইটি পাঠক প্রিয়তা পাবে।” কবিতার বইটিতে পূর্ণাঙ্গ ২১টি নতুন কবিতা এবং ৬টি শিরোণামহীন কবিতা রয়েছে।

বইটির ভূমিকা লিখেছেন বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি কবি ও বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ।’ব্যথার বাদ্য’ কাব্যগ্রন্থ সম্পর্কে মনোভাব প্রকাশ করতে গিয়ে তিনি বলেন-

“কবি ‘ব্যথার বাদ্য’ কাব্যগ্রন্থে অতি তুচ্ছ ঘটানাগুলোকেও দেখেছেন অতিশায়িত করে।তার কবিতায় ছন্দ,অলংকার ও রসের প্রয়োগ স্বাতন্ত্র্যবোধের পরিচায়ক; কবির গদ্যধারার আধুনিক কবিতাগুলো উপলব্ধি ও শিল্পিতায় অনন্য। কবি কাব্যগ্রন্থটিতে প্রথাগত ভাবধারার বাইরে এসে নতুন কিছু সৃষ্টি করতে প্রয়াসী হয়েছেন। তার কবিতার বড় একটি অংশের চিরকালীনতা অবশ্যম্ভাবী। তার কবিতায় নিজস্ব স্বভাব ও মনস্তাত্ত্বিক সংবেদনশীলতা সুস্পষ্ট। তার নান্দনিক আত্মচেতনা ও উপস্থাপন রীতি বাংলা সাহিত্য ধারায় তাকে মর্যাদার আসনে আসীন করবে। কবিতাগুলো স্বতন্ত্র কবিতাধারায় এক প্রকার সাহিত্যশিল্পান্দোলন সৃষ্টিতে মোক্ষম ভূমিকা পালন করবে।”

বহুগুণে গুণান্বিত সৈয়দ মাজহারুল পারভেজ বলেন -‘উদীয়মান কবি সাইফ সুমনের মধ্যে আমি দেখেছি এক পৃথিবী সম্ভাবনা; এই সম্ভাবনা সমৃদ্ধ ও স্বাধীন হোক।’

‘ব্যথার বাদ্য’ সম্পর্কে কবি সাইফ সুমন বলেন-

কাব্যগ্রন্থের ‘অক্ষম আক্রোশ’ কবিতায় অসন্তোষ,দ্রোহ ও বিচ্ছেদের সফল এক সমন্বয় সাধিত হয়েছে। কবিতাটিতে মুক্ত ছন্দের ব্যবহার ও হৃদয়গ্রাহী শব্দচয়নে পাঠক অন্যরকম মুগ্ধতা খুঁজে পাবে। ‘তোমাকে ভালবাসার পরে’ একটি অতি সৃষ্টিশীল আধুনিক রোমান্টিক কবিতা।’তালাশ’ কবিতায় আমি অতিমাত্রায় কল্পনা শক্তির প্রয়োগ ঘটানোর চেষ্টা করেছি যার মধ্যে অন্যরকম ভাব ও ভাষার প্রভাব লক্ষ্যনীয়।

কবি আরো বলেন-

‘ধূসর প্রতিকৃতি’ ও ‘নবগঙ্গার প্রতি’ কবিতাদ্বয় প্রকৃতি প্রেমের কবিতা। ‘লাশের আত্মহত্যা’ ও ‘পলায়ন’ কবিতায় জীবনের এক নির্মম ও নিগূঢ় সত্য তুলে ধরার চেষ্টা করেছি। প্রতিকাশ্রয়ী ‘একটি দুঃস্বপ্ন’ কবিতায় দ্রোহ প্রকাশের ভাব,ভাষা ও প্রকাশশৈলীতে প্রতিবাদের নতুনতর দিক তুলে ধরার চেষ্টা করেছি। ‘অবশেষে বুঝে গেছি ভালবাসা কী’ কবিতায় ভালবাসার বাস্তব রূপকে ভাব ও ভাষায় অন্যরকম একটি আবহ আছে।আশা করি ‘ব্যথার বাদ্য’ কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা পাঠক মহল সানন্দে গ্রহণ করবেন।’

কবি সাইফ সুমনের প্রথম কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ বীণা’ ২০১৯ সালে প্রকাশিত হয়েছিল।বইটি পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলেছিল।এরপর ২০২০ সালে ‘বিধুর বেহালা’ এবং ২০২১ সালে ‘বিক্ষুব্ধ বলাকা’ নামে আরো দুইটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়।বই দুটির অভাবনীয় সাফল্যের পর এ বছর প্রকাশিত হতে যাচ্ছে কবির চতুর্থ কাব্যগ্রন্থ ‘ব্যথার বাদ্য’।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট